43.1 C
Dhaka
Friday, June 28, 2019

রাজধানীর ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ

-

রাজধানীর ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের গত ৬ মাসের প্রতিবেদন পর্যালোচনা করে এমন চিত্র পাওয়া গেছে বলে জানিয়েছেন সংস্থাটির উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।
সোমবার (১০ জুন) সকালে ফার্মগেটের খামারবাড়িতে বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।
মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘আমাদের নিয়মিত বাজার তদারকির বিগত ৬ মাসের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা শহরের প্রায় ৯৩ শতাংশ ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি হচ্ছে।’ মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ভোক্তা আইনের বিভিন্ন ধারায় অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করার পাশাপাশি কয়েকটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান তিনি।
তিনি বলেন, এ ধরনের প্রতারণা রোধে অধিদফতরের পক্ষ থেকে সারাদেশেই তদারকি টিম গঠন করা হয়েছে। তদারকি টিম কখনও ক্রেতা সেজে, আবার কখনও ঝটিকা অভিযানের মাধ্যমে ফার্মেসিগুলোর কার্যক্রম নজরদারির আওতায় রেখেছে।
প্রতিবছর ৭ জুন ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ পালিত হয়। এবারই প্রথম বেসরকারিভাবে দিবসটি পালন করছে বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন। এ উপলক্ষে সারাদেশের সুপার মার্কেটগুলোয় পালিত হচ্ছে ‘ভোক্তা সেবা সপ্তাহ’। এই সেবা সপ্তাহের উদ্বোধন করা হয় এ অনুষ্ঠানে।

You may like

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here